বিপিয়া টিউটোর - এসো শিখি সহজ করে

বাংলা ভাষায় প্রযুক্তি সহজে উপস্থাপনের নিমিত্তে আমাদের এই ছোট্ট প্রয়াস।

🔍 কি খুঁজছেন!

ডেক্সটপের মাই কম্পিউটার আইকন কি মিস হয়েছে !!



উন্ডোজের অনেক সাধারণ সাধারণ ফিচার আছে যেগুলো আমাদের অনেক সময় বিভ্রান্তির সৃষ্টি করে । আজকে এরি মধ্যে একটি বিষয়ের সমাধান তোলে ধরবো ।
উন্ডোজ যখন আমরা নতুন ভাবে সেটআপ করি তখন উন্ডোজের আইকন নিয়ে একটি বিভ্রান্তির সৃষ্টি হয় , প্রাথমিক (Defult) ভাবে রিসাইক্যাল বিন (Recycle Bin) আইকনটাই দেখা যায় । অনেক সময় মাই কম্পিউটার (My Computer) আইকনটি না দেখতে পেয়ে আমরা হতাশ হয়ে পরি । আমার হার্ড ডিক্সেই ঢুকতে না পারলে কি আর লেখার আছে ! নতুন কম্পিউটার চালকদের জন্য এই সমস্যা অনেক যন্ত্রণাদায়ক । এই আইকনটি আনার সহজ কয়েকটি উপায় আচ্ছে । নিচে কয়েকটি পদ্ধতি উল্লেখ করলাম ।



উপায়-১ঃ

সবচাইতে সহজ উপায় একটি ছোট্ট সফ্ট‌ওয়্যার । এই সফ্ট‌ওয়্যারটিতে ডবল ক্লিক করে প্রয়োজনীয় গুলো শুধু মার্ক করে দিলেই হয়ে যাবে । প্রক্রিয়াটি নিচে চিত্রের মাধ্যমে লক্ষ্য করুন ।
প্রথমে নিচের লিংক থেকে জীপ (.zip) ফাইলটি ডাউনলোড করে নিন ।


১. .zip ফাইলটির উপর মাউস রেখে রাইট বাটনে ক্লিক করুন । এবং এক্সট্রেট (Extract) করুন ।


২. এরপর ফোল্ডারটির মধ্যে দুটি ফাইল দেখতে পাবেন । একটি "Desktop Icon Settings" নামে লেখা থাকবে এবং অন্যটি "আমাকে পড়ুন.txt" এর নামে । যদি আপনি ব্লগের এই লেখাটি না পরে ফাইলটি ডাউনলোড করে থাকেন তবে "আমাকে পড়ুন" টেক্সট ফাইলটি অবশ্যই পড়বেন । এখন, "Desktop Icon Settings" ফাইলটিতে ডবল ক্লিক করুন । 




৩. এখান থেকে শুধুমাত্র মার্ক   চিহ্নতে ক্লিক করে বাটন চাপলেই আপনি কাংখিত ডেক্সটপ আইকনটি পেতে পারেন।


উপরের পদ্ধতিটি ছিলো সফ্‌টওয়্যারের মাধ্যমে সমাধান । এখন চলুন সাধারণভাবে (Manually) এর সমাধানের উপায় ।

উপায়-২ঃ

প্রথমে আপনার ডেক্সটপের যেকোন জায়গায় মাউসের ডান বাটন (Right Button) এ ক্লিক করুন । সেখান থেকে সবার নিচে থাকা অপশন "Personalize" এ ক্লিক করুন ।


তারপর যে উন্ডোটি আসবে সেখান থেকে বামপাশে থাকা "Themes" অপশনটি নির্বাচন (Select) করুন । তার ঠিক ডান দিকে কয়েকটি ছোট অপশন থাকবে । যেটার একটি "Desktop Icon Settings" । সেখানে ক্লিক করলেও প্রথমটির মত একটি মার্ক- আনমার্ক করার ডায়ালক উন্ডো বক্স আসবে । তার পরেতো কি করতে হবে তা উপায়-১ এ বলে দেয়ায় হল । 



উপায়-৩ঃ

আরো সহজ ভাবে, শুধু মাত্র উন্ডো বাটনে এবং সাথে বাটন একসাথে চাপলেও মাই কম্পিউটারে প্রবেশ করা যায় ।

সহজ তিনটি পদ্ধতিতে ডেক্সটপের আইকন আনা (Bring) এবং উঠানোর পদ্ধতি ব্যাখ্যা করলাম । আশা করি আপনাদের ভালো লেগেছে । যদি ভালো লেগেই থাকে অবশ্যই অবশ্যই নিচে কমেন্ট করে আমাদের উৎসাহিত করার অনুরুধ রইল ।

Note: লেখাটি বেসিক কম্পিউটার শিক্ষার্থীদের এবং যারা জানেনা ঠিক সে সব পাঠকদের উদ্দ্যেশে লেখা ।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন