বিপিয়া টিউটোর - এসো শিখি সহজ করে

বাংলা ভাষায় প্রযুক্তি সহজে উপস্থাপনের নিমিত্তে আমাদের এই ছোট্ট প্রয়াস।

🔍 কি খুঁজছেন!

বন্ধ হয়ে যাচ্ছে উইন্ডোজ ৭ !

মাইক্রোসফ্ট কোম্পানির এখন পর্যন্ত যত সব অপারেটিং সিস্টেম চালু করেছে সেগুলোর মধ্যে অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে উইন্ডোজ ৭ ভার্সনটি । যা আগের ভার্সনগুলোর চাইতে অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি এবং দ্রুততরও বটে । ২০০৯ সালের ২২শে জুলাই মাইক্রোসফ্ট‌ উইন্ডোজ ওপারেটিং সিস্টেমের ৭ ভার্সনটি উন্মুক্ত করে । উইন্ডোজ এক্স.পি এর পরেই উইন্ডোজের এই ভার্সনটি মানুষ অনেক আগ্রহের সহিত গ্রহণ করে । ২০১৫ সালের ২৯শে জুলাই এসে উইন্ডোজ ১০ রিলিজ দেয় যা বর্তমান সময় পর্যন্ত উইন্ডোজের সর্বশেষ আপডেট । আর এটি বর্তমানে উইন্ডোজ ৭ এর জনপ্রিয়তাকে অতিক্রম করতে সক্ষম হয়েছে । তবে এই ভার্সনটি রিলিজ হওয়ার পরেও এখন পর্যন্ত উইন্ডোজ ৭ এর জনপ্রিয়তা আহামরি কমেনি । নেট এপ্লিকেশনের তথ্য মতে, ২০১৮ সালের ডিসেম্বরে "উইন্ডোজ ১০" শেয়ার মার্কেটে পৃথিবীর ৩৯.২২ শতাংশ ডেক্সটপ কম্পিউটার ব্যবহারকারী অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহৃত হয়েছে । আর এর বিপরীতে উইন্ডোজ ৭,  ২০১৮ সালের ডিসেম্বর মাসে শেয়ার মার্কেটে ব্যবহারকারী ছিলো  ৩৬.৯ শতাংশ।

উইন্ডোজ ৭ এত সহজ ব্যবহার ছিলো যে, উইন্ডোজ ৭ এবং ১০ এর ভিতরে উইন্ডোজ ৮ নামে আরেকটি অপারেটিং সিস্টেম মাইক্রোসফ্ট‌ প্রকাশ করলেও সেটা উইন্ডোজ ৭ এর জনপ্রিয়তায় বিন্দু মাত্র আচ লাগাতে পারেনি । তাছাড়াও , উইন্ডোজ ৮ এর ৮.১ নামে একটি বেটা ভার্সন বের হলে সেটাও জনপ্রিয়তা পায়নি । তবে উইন্ডোজ ৮ থেকে সেটি কিছুটা হলেও লোকপ্রশংসা কুড়াই ।

প্রায় দশ বছর ধরে জনপ্রিয়তার শীর্ষে থাকা উইন্ডোজ ৭ এর ২০১৮ সালের ব্যবহারকারীর স্ট্যাটেস্টিক্স হিসাব ।
চিত্রঃ ২০১৮ সালের উইন্ডজের শেয়ার মার্কেট 
এখন পৃথিবীতে প্রায় ৭০০ মিলিয়ন ব্যবহারকারীর ওপারেটিং সিস্টেম হচ্ছে উইন্ডোজ ১০ । উইন্ডোজ ১০ এর ব্যবহারকারী বৃদ্ধি করতে মাইক্রোসফ্ট‌ উইন্ডোজ ৭ কে একটি "ডেড ওপারেটিং সিস্টেম (Dead Operationg System)" বানাতে যাচ্ছে ।
২০২০ সালের ১৪ই জানুয়ারি উইন্ডোজ ৭ এর সকল সেবা বন্ধ করতে যাচ্ছে । এতে করে যারা উইন্ডোজ ৭ ব্যবহার করছে তারা যেসব সুবিধা থেকে বঞ্চিত হবে ,

  • উইন্ডোজ ব্যবহারের নিরাপত্তা (Security) পাবে না ।
  • উইন্ডজের নতুন আপডেট পাবে না। 
  • আপডেট অনেক সফ্ট‌োওয়্যার ইনস্টল করতে পারবে না ।
  • কম্পিউটার অনেক ধীর গতি হয়ে যাবে । 
এছাড়াও , ম্যালওয়ার দ্বারা সহজেই আক্রান্ত হতে পারে । তাই , উইন্ডোজ ৭ ওপারেটিং সিস্টেমটি এখনো যারা ব্যবহার করছেন তারা উইন্ডোজ ১০ এ মাইগ্রড করে নিন । নাহলে পরে অনেক বিপদের সম্মুখীন হতে হবে ।

তবে মাইক্রোসফ্ট‌ ফ্রিকুয়েন্টলি আস্ক কুয়েশন (FAQ) এ উল্লেখ্য করেছেন যে, যদি কেউ উইন্ডোজ ৭ নিরাপত্তার সহিত ব্যবহার করতে চাই তাহলে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত উইন্ডোজের নিরাপত্তা আপডেট মাইক্রোসফ্ট‌ থেকে কিনতে পারবে । তবে শুধু মাত্র উইন্ডোজ ৭ এর প্রোফেশনাল (Professional) এবং এন্টারপ্রাইজ (Enterprise) এই দুইটি ভার্সনে । 
এতো ঝামেলা কে করে ! তাই এখনি আপনার উইন্ডোজ ৭ ব্যবহার করে থাকলে সেটি আপডেট করুন । 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন