বিপিয়া টিউটোর - এসো শিখি সহজ করে

বাংলা ভাষায় প্রযুক্তি সহজে উপস্থাপনের নিমিত্তে আমাদের এই ছোট্ট প্রয়াস।

🔍 কি খুঁজছেন!

ইন্টারনেট কি (What is Internet) ?

আধুনিক প্রযুক্তির যুগে আমরা ইন্টারনেট ছাড়া কিছুই বুঝতে পারি না । এই নেটওয়ার্ক আমাদের চারদিক থেকে গ্রাস (Consume) করে রেখেছে । এখন পৃথিবীর কোণায় কোণায় ইন্টারনেট পৌঁছেছে । আপনি না চাইলেও নেটওয়ার্ক আপনাকে চারদিক থেকে প্রতি মুহূর্তে ঘিরে রয়েছে । তাহলে কেন না, আপনি ইন্টারনেট ব্যবহার করবেন না । অবশ্যই এই আলট্রা মডার্ন প্রযুক্তিটাকে ব্যবহার করা উচিৎ । আমার জানার প্রযোজন নেই কে কোথায় কিভাবে এই ইন্টারনেট আবিষ্কার করেছে কিংবা কেইবা বর্তমানে এটাকে নিয়ন্ত্রণ করছে । তবে আপনি যদি আগ্রহী হোন তবে এই টিউনটি আপনার জন্য ।


তাহলে জেনে নিই ।
প্রথমে আসি ইন্টারনেট (Internet) কিভাবে আবিষ্কৃত হয়েছে সে বিষয়ে ।

ইন্টারনেট আবিষ্কারঃ
১৯৫০ এর শেষের দিকে এবং ১৯৬০ সালের শুরুর দিকে SABRE (an airline reservation system) ও AUTODIN I (a defense command-and-control system) এই দুটি কাজের জন্য নেটওয়ার্ক ব্যবহার শুরু হয় । এইসব নেটওয়ার্ক এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডাটা ট্রান্সফার করা হত । ১৯৬০ এর দশকে কম্পিউটারে সেমিকন্ডাকটর ব্যবহারের পর থেকে নেটওয়ার্কের ব্যবহার আর সহজ হয়ে পরে । এই নতুন কম্পিউটারগুলোতে বেচ প্রসেসিং (Batch Processing) ও টাইম শেয়ারিং (Time Shareing) দুটি নতুন মাত্রা যোগ হয় । এতে অনেক কম্পিউটারের সাথে সহজেই ফাইল শেয়ার করা যেত । যার ফলে আরো দ্রুততার সাথে নেটওয়ার্কিং শুরু হয় । এতে একটি ড্যাটা একি নেটওয়ার্কে সংযুক্ত থাকা অনেকের সাথে আদান প্রদান সক্ষম হয়ে উঠে । এই নেটওয়ার্কের ধরণ ছিলো হোস্ট টু হোস্ট (Host to Host) । যার ফলে একটি হোস্টার থেকে আরেক হোস্টারে কাছে ফাইল ও মেসেজ অনেক দ্রুততার সাথে ট্রান্সফার করা সম্ভব হয়ে পরে । এই পরিকল্পনাটি সম্পূর্ণটাই ছিলো আমেরিকান ডিফেন্সের একটি প্রোজেক্টের মাধ্যমে । যার নাম আরপা ARPA [Advanced Research Projects Agency (ARPA)] । আরপা ছিলো পৃথিবীর প্রথম সাধারণের জন্য নির্মিত নেটওয়ার্ক । আরপা , আমেরিকান সরকারি কাজে ও শুধুমাত্র আমেরিকান বড় বিশ্ববিদ্যালয় গুলোর জন্য উন্মুক্ত ছিলো । পরে ডারপা DARPA (Defense Advanced Research Projects Agency) নামে আরো একটি নেটওয়ার্ক তৈরী হয় । যেটা স্যাটেলাইটের সাথে কানেক্ট করে একটি নেটওয়ার্ক গঠন করে আমেরিকান ডিফেন্সের তথ্য আদান প্রদান করা যেত । এই মাত্রায় এসে মোবাইলের সাথে নেটওয়ার্কিং সম্পর্কযুক্ত হয় ।
আরপা নেটওয়ার্কের একটি পরীক্ষামূলক গবেষণা স্বরূপ পৃথিবীতে ইন্টারনেট আবিষ্কৃত হয়েছিলো । যেখানে ১৯৭০ সাল থেকে গবেষণা শুরু করেন কম্পিউটার বিজ্ঞানি ভিন্টন শ্রেফ (Vinton Cerf)বোব কান (Bob Kahn) । তাদের গবেষণা থেকেই এসেছে ইন্টারনেট এপ্লিকেশনটি । আরেক কম্পিউটার বিজ্ঞানী পল বারান (Paul Baran) আমেরিকার ডিফেন্সের জন্য একটি নেটওয়ার্ক ফিগার তৈরী করেন । যেখানে নেটওয়ার্ক ছিলো বহুমুখী । অর্থাৎ, যদি বিদ্রোহী দল কোন সার্ভারে আক্রমণ করে তাহলে যাতে সব ড্যাটাই ধ্বংস হবে না । নিচের চিত্রে খেয়াল করুন ফিগারটি ।
তিনি চিন্তা করতেন বহু কেন্দ্রিক নেটওয়ার্কের । এক কেন্দ্রিক নেটওয়ার্ক পদ্ধতিতে নিওক্লিয়ার বোমা
কেন্দ্রতে পরলেই সবকিছু শেষ হয়ে যায় । তাই তিনি এই বহুকেন্দ্রিক নেটওয়ার্ক কাঠামোটি তৈরী করেন ।

তিনি বহুকেন্দ্রিক এই গঠনের মাধ্যমে এমন একটি ব্লক তৈরী করেন যেটার মাধ্যমে নিউক্লিয়ার বিষ্ফোরণে কোন অংশ ক্ষতিগ্রস্থ হলেও বাকি অংশগুলো রিতিমত কাজ করবে ।


চিত্রে প্রত্যেকটি গুল পয়েন্টই কম্পিউটার । এক একটির সাথে ইন্টার কানেক্টেড । তাই যেকোন স্থানে ক্ষতি হলেও ড্যাটা ট্রান্সফারে কোন অসুবিধা হবে না ।
এটার কিছু ত্রুটি ছিলো যার দরুন এমনি একটি টেকনিক ব্যবহার করে তৈরী হয়ে যায় ইন্টারনেট । ইন্টারনেটই প্রথম কোন এপ্লিকেশন যেটা সারা পৃথিবী ব্যাপী ড্যাটা ট্রান্সফার করতে পারে ।

প্রশ্ন হল, এই ইন্টারনেট কে নিয়ন্ত্রণ করে?

  • ইন্টারনেট বলতে গেলে কেউ নিয়ন্ত্রণ করে না কিংবা বলা যায় সবাই নিয়ন্ত্রণ করে । প্রতিটি এলাকায় সে সার্ভারগুলো আমাদের ইন্টারনেট প্রোভাইড করে তারাই এই নেটওয়ার্ককে নিয়ন্ত্রণ করে । আর ব্যবহারকারী ছাড়া কোন নেটওয়ার্ক সম্পূর্ণই বেকার । তাই প্রত্যেক্ষভাবে প্রতিটা ইন্টারনেট ব্যবহারকারীই এই ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণ করে ।


ইন্টারনেটের আবিষ্কার কে?

  • ইন্টারনেটের আবিষ্কারক ভিন্টন শ্রেফ (Vinton Cerf) ও বোব কান (Bob Kahn) ১৯৭০ সালে এটি তৈরী করেন ।  উপরে উল্লেখ আছে ।


ইন্টারনেট কখন আবিষ্কৃত হয়?

  • ১লা জানুয়ারি ১৯৮৩ সালে ইন্টারনেট আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হয় ।


ইন্টারনেটের পূর্ণ নাম কি?

  • ইন্টারনেটের পূর্ণ নাম হল Interconnected Network । 


প্রথম ইন্টারনেট ব্যবহার শুরু হয় কত সালে?

  • ১৯৬৮ সালে ।


বাংলাদেশে কখন ইন্টারনেট ব্যবহার সবার জন্য উন্মুক্ত হয়?

  • ১৯৯৬ সাল থেকে । 


তথ্য সূত্রঃ
১। https://www.britannica.com/technology/Internet
২। https://www.khanacademy.org/computing/computer-science/internet-intro/internet-works-intro/v/what-is-the-internet
৩। https://en.wikipedia.org/wiki/History_of_the_Internet
৪। https://www.history.com/news/who-invented-the-internet

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন