DNS সার্ভারের আদ্যপান্ত । কিভাবে ডিএনএস সার্ভার ডোমেইন নেইম থেকে আইপি বের করে আনে

আজকের আলোচনাটা হল DNS নিয়ে । মানে, কম্পিউটার নামক একটি যন্ত্রের ভেতরের একটি গল্প । সাধারণত, আমরা একজনকে চিনতে হলে নামটা মনে রাখি । মুখ চিনে রাখার সাথে নামটা মনে রাখতে পারলেই যে কোন সময় তাকে আমরা চিনতে পারি । কিন্তু একটা যন্ত্র এ ব্যাপারটা বুঝতে কি করে? যেহেতু আলোচনাটা কম্পিউটার যন্ত্রটি নিয়ে । কম্পিউটার যন্ত্রটি সংখ্যা ছাড়া কিছুই বুঝতে পারে নাহ । তাও আবার মাত্র ২টি সংখ্যা । একটা হল, ০ আরেকটা হল ১ । এটার পশ্চাৎ ইতিহাস আমি আমার আগের একটা লেখায় লিখেছিলাম । আজ আর সে বিষয়ে কথা বলবো না । মানুষ প্রোগ্রাম করে এই দুই সংখ্যা দিয়ে কম্পিউটারকে ডেসিমাল সংখ্যা, সাঙ্কেতিক চিহ্ন ও অক্ষর বুঝাতে পেরেছে । তবে সংখ্যা বা অক্ষর যদিও আমরা কম্পিউটারে ইনপুট দিই তবুও তা কম্পিউটার বাইনারিতে কনভার্ট করে পড়ে নেয় । এ নিয়ে আর কথা বলছি না । DNS বুঝাতে এর বেশি কিছুই দরকার নেই ।

আপনি গ্রামীণফোনের ইন্টারনেট প্যাক কিনে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করছেন । আপনি আপনার ক্রোম ওয়েব ব্রাউজারের এড্রেসবারে লিখলেন www.facebook.com । যেহেতু আপনি জানেন যাকার্বাগের তৈরী সোস্যাল সাইটের ডোমেইন নেম হল facebook । সাইটটি লোড হওয়ার পর আপনি ফেইসবুক উপভোগ করতে লাগলেন । এখানে কিছু ঘটনা আপনার অজান্তেই ঘটে গেছে । আপনি টেরও পেলেন না। এসব অজান্তে ঘটে যাওয়া ঘটনা গুলোর মধ্যে একটি হল DNS প্রক্রিয়া বা সম্পূর্ণ রূপে Domain Name Server প্রক্রিয়া । আপনি যে ডোমেন নামটি লিখলেন FACEBOOK.COM এটাতো আপনার কম্পিউটারের ইন্টারনেট বুঝে নাহ ! কারণ, বিশ্ব ব্যাপী ব্যবহৃত ইন্টারনেট ডোমেইন হিসেবে শুধু আইপি (IP) সংখ্যাই বুঝে । তাহলে কি ভাবে ইন্টারনেট বুঝে উঠলো যে আপনি মার্ক যাকার্বাগের তৈরী ফেইসবুক ওয়েবসাইটেই ঢুকতে চাচ্ছেন ?

কিভাবে ডোমেইন নেম সার্ভার(DNS) কাজ করে?

এই সম্পূর্ণ প্রক্রিয়াটি আপনার অজান্তে করেছে আপনার ওয়েব ব্রাউজার (ক্রোম ব্রাউজার) এবং আপনার ইন্টারনেট প্রোভাইডার (এই লেখায় গ্রামীণফোন) । আপনি যখন গুগল ক্রোমে facebook.com লিখছেন তখন আপনার ব্রাউজারের ক্যাশ মেমরি (Caches Memory) চেক করে । কারণ, ইন্টারনেট প্রটোকল (IP) যেহেতু কোন আলফাবেট বুঝে না তাই সে এই ডোমেনের ভেতরে লুকিয়ে থাকা আইপি এড্রেসটা বের করার চেষ্টা করে । এখানে ব্রাউজার ক্যাশ মেমরি বলতে কিছু মেমরি শুধু আপনার কম্পিউটারের সি ড্রাইভে জমা থাকে । যেসব ওয়েবসাইট আপনি আগে ভ্রমণ করেছেন প্রত্যেকটারি কিছু মেমরি কম্পিউটারে জমা থাকে । সেখানে চেক করে যদি পায় তবে আর কোথাও যাওয়ার প্রয়োজন পরে না। যেহেতু ব্রাউজার আইপি চিনতে পেরেছে তাই এখন ফেইসবুক ব্রাউজ করতে পারবেন । ধরুণ, আপনি ক্রোম নতুন ইন্সটল করেছেন । আপনার ব্রাউজারে কোন ক্যাশ জমা নেই ।

যখন দেখলো ব্রাউজার facebook.com নামটাকে চিনছে না তখন ব্রাউজার এই ডোমেইনটা Resolver Server বা আমরা সাধারণত একে বলি ISP (Internet Service Provider) নামে আরেকটা সার্ভারে অনুরোধ পাঠাবে । এই ISP হল আপনার ব্যবহৃত ইন্টারনেট প্রোভাইডার । এখানে আপনি গ্রামীণফোনের ইন্টারনেট ব্যবহার করছেন । তো এই লেখায় ISP হল গ্রামীণফোন । ব্রাউজার ISP কে বলবে, "ভাই আমি facebook.com এর আইপি জানি না, আপনি আমাকে আইপি জানতে সহায়তা করুন ।" তখন ISP তার ক্যাশ মেমরি চেক করবে । সেখানে যদি ডোমেইনটির তথ্য থেকে থাকে তবে সে দিয়ে দিবে । ধরলাম, ISP তে সে ডোমেইনের কোন তথ্য নেই । তখন, ISP আবার ROOT SERVER নামের আরেকটি সার্ভারকে অনুরুধ করবে । 

ROOT SERVER হল এমন একটি সার্ভার যেখানে পৃথিবীর ডোমেন নেমগুলোকে শ্রেণীবিন্যাস করে রাখা হয় । এটি পৃথিবীর মোট ১২টি সংগঠন এই সার্ভারটি পরিচালনা করে আর এই সংগঠনগুলোর মাধ্যমে সারা বিশ্বব্যাপী বিভিন্ন প্রান্তে হয়েছে ১৩টি রুট সার্ভার । যাদের প্রত্যেকের আইপি আলাদা । নিচে সংগঠনগুলোর তালিকা দেয়া হল,


  • A VeriSign Global Registry Services
  • B University of Southern California, Information Sciences Institute
  • C Cogent Communications
  • D University of Maryland
  • E NASA Ames Research Center
  • F Internet Systems Consortium, Inc.
  • G US DoD Network Information Center
  • H US Army Research Lab
  • I Netnod
  • J VeriSign Global Registry Services
  • K RIPE NCC
  • L ICANN
  • M WIDE Project
 তারা সার্বক্ষণিক এই সার্ভারকে আপটুডেট রাখে । ধরলাম রুট সার্ভের facebook.com এর IP বের করতে পারল না । তখন ROOT SERVER এই অনুরুধকে TLD নামক আরেক সার্ভারে প্রেরণ করে । 

TLD হল Top Level Domain সার্ভার । এই সার্ভারে উচ্চ মানের ডোমেন এক্সটেনশন গুলো রেকর্ড করে রাখে । যেমন,  .com , .org, .net , .edu, .gov ইত্যাদি হল Top Level Domain এর উদাহরণ । এই সার্ভারে .com ডোমেইনের ইনফর্মেশনতো আছে কিন্তু তার আইপি এড্রেস তার কাছে স্টোর থাকে না । সে ফাইনালি আরেকটি ওয়েব সার্ভারে এই অনুরুধটি পাঠায় । এই ফাইনাল ওয়েব সার্ভারের নাম Authoritative Name Server । এ সার্ভারে সকল ডোমেইনের ইনফরমেশনআইপি স্টোরড থাকে ।

তাই TLD এর পাঠানো রিকুয়েস্টকে সে পর্যবেক্ষণ করে facebook.com (টপ লেভেল ডোমেইন) এর আইপি খুঁজে বের করে । পাওয়ার সাথে সাথে সে ISP সার্ভারে প্রেরণ করে । আইএসপি যখন facebook.com এর আইপি পেয়ে যায় সে আপনার ক্রোম ওয়েব ব্রাউজারকে দিয়ে দেয় । এখন আপনার কম্পিউটার বা মোবাইলের ক্যাশ মেমরিতে facebook.com এর আইপি জমা থাকবে যাতে করে আবার এই সম্পূর্ণ স্টেপস গুলো নতুন ভাবে করতে না লাগে । এই ভাবে ডোমেইন নেম সার্ভার বা DNS একটি ডোমেইনের লিখিত রূপ থেকে তার আইপি খুঁজে বের করে । এই সম্পূর্ণ প্রক্রিয়াটাই DNS ম্যানেজারের কাজ ।
আশা করি DNS বিষয়টি বুঝতে পেরেছেন । আগামিতে VPN কিভাবে কাজ করে সে বিষয়ে লেখবো । আমার ব্লগ ভিজিট করার জন্য ধন্যবাদ ।

তথ্যসূত্রঃ
  1. How a DNS Server (Domain Name System) works
  2. What is a DNS Server?
  3. DNS Server Types
  4. Name Servers
  5. What is an Internet Service Provider?
  6. Root name server
  7. An introduction to the Domain Name System
  8. What is an Authoritative DNS server?

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট