২০২০ সালের ঘটে যাওয়া কিছু ঘটনাবলীর স্মরণে | ২০২০ রিভিউ | Review 2020

২০২০ সালের ঘটনাবলী ১০ মিনিটে । সুখ দুঃখ আনন্দ বেদনা সব কিছু মিলে এই বছরটি চলে গেছে । এই ৩৬৫ দিনের ভেতরে পৃথিবী কি কি পেয়েছি তাই নিয়েই আজকে বিপিয়া টিউটোরের বিশেষ নিবেদন "২০২০ সালে ঘটে যাওয়া কিছু ঘটনাবলীর স্মরণে" ।
করোনা ভাইরাসঃ গণ চীনের ওহান শহর থেকে ছড়িয়ে পড়া একটি ভাইরাস করোনা বা COVID 19 । এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তি এরকম করে সম্পূর্ণ শহর, দেশ তথা সারা বিশ্বে বিশাল একটি আতংকের নাম করোনা ভাইরাস । বাংলাদেশে এর প্রভাব শুরু হয় গুঁজবের মাধ্যমে । সত্য সত্যই প্রমাণিত হল, মার্চের ৮ তারিখে(১) । এই ভাইরাসে নিত্যদিন নতুন নতুন রোগী ধরা পরছে । আজ বছরের শেষ দিন । আজঅব্দি এই ভাইরাস বাংলাদেশে ৭৫০৯ জন মানুষের তাজা প্রাণ কেড়ে নিয়েছে(২)। সারা পৃথিবীতে ১৮ লক্ষ মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন (৩)। ভাবতেও অবাক লাগে যখন সারা পৃথিবী ব্যাপী প্রায় সব দেশে এই ভাইরাস ছড়াচ্ছে তখন উত্তর কোরিয়া ঘোষণা হয় করোনা ভাইরাস মুক্ত দেশ (৪)। এরকম আরও কয়েকটি দেশ আছে । বছরের শুরু থেকে আজ এই ভাইরাস পৃথিবী জোড়া একটি আতংকের নাম । আমরা আশা করি, নতুন বছরের সাথে সাথে এই ভাইরাসটাও যাতে মিশে যায় সূর্য ডুবির তরে ।
স্বজনপ্রীতির বাংলাদেশ এই বছর অনেককেই হারিয়েছে । তার মধ্যে বিশিষ্ট কয়েকজন ব্যক্তি
সত্তর দশকের কবি আহমদ আজিজ ।
বাংলাদেশের অন্যতম প্রধান কবি আল মাহমুদ।
উচ্চ মাধ্যমিক গণিতের অন্যতম একজন পথিকৃৎ আমাদের প্রিয় স্যার এস.ইউ আহমদ । বিজ্ঞানী, গবেষক, জনপ্রিয় বিজ্ঞান লেখক ও সংগঠক অধ্যাপক আলী আসগর স্যার । বাংলা গানে কণ্ঠের জাদুকর এন্ড্রু কিশোর । জ্যোতিঃপদার্থবিজ্ঞানী স্যার শিশিরকুমার ভট্টাচার্য।বাংলাদেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন । এছাড়াও ভিনদেশী স্বনামধন্য কয়েকজন ব্যক্তিবর্গকে আমরা ২০২০ সালে হারিয়েছি । আরো অনেক নাম না জানা স্বদেশীকে আমরা শ্রদ্ধাভরে স্মরণ করছি ।
এই বছরে আমার চোখে কয়েকটি প্রাপ্তিঃ
তাদেরো চেয়ে আমরা শ্রদ্ধাভরে স্মরণ করছি বাংলাদেশের করোনাকালীন যুদ্ধে সে সব যুদ্ধাদের যারা মানবতার তরে নিজের প্রাণ বিসর্জন দিয়েছেন ।
গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ স্যার বাংলাদেশকে নতুন একটি উচ্চতায় নিয়ে গেছেন । তার তৈরী করোনা ভ্যাকসিন এর প্রি-ক্লিনিক্যাল টেস্টের জন্য তালিকাভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ।
করোনা ভাইরাসের র‌্যাপিড টেস্ট কিট ‘গণস্বাস্থ্য র‌্যাপিড ডট ব্লট' আবিস্কার করেছেন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল স্যার ।
ভিডিওতে যত সব খবর দেখানো হয়েছে তার কিছু তথ্যসূত্র ।
রেফারেন্স সমূহঃ
৫। FesliyanStudios Background Music (https://www.youtube.com/user/fesliyan...)
Credit: Fesliyan Studios Background Music
Audio License:
Your Intro by Audionautix is licensed under a Creative Commons Attribution 4.0 license. https://creativecommons.org/licenses/...

ট্যাগসঃ
২০২০ সাল রিভিউ
২০২০ সালে বাংলাদেশ
২০২০ সালে বাংলাদেশের যত মজার ভিডিও
তাহেরি হুজুর DJ গান
বিপিয়া টিউটোর
বাংলাদেশের করোনা পরিস্থিতি ২০২০
২০২০ সালের সর্বশেষ করোনা আপডেট

শেয়ার করুন

লেখকঃ

ইহাই নতুন পোষ্ট
পরবর্তী পোষ্ট