বাংলা ভাষায় যত সব প্রশ্ন-উত্তর সাইট প্লাটফর্ম সম্পর্কে বিস্তারিত


বাংলা ভাষার সাইট তেমন একটা মার্কেট পাওয়া যায় না। একেবারে প্রয়োজনীয় সাইট (পত্রিকা, চাকরির খবর, কেনাকাটা) ছাড়া তেমন একটা জনপ্রিয় হয়ও না । তবে ২০১৯ সালের ১৬ই জানুয়ারি প্রথম বাংলা ভাষায় কোরা আসার পর থেকে প্রশ্ন-উত্তর সাইট প্লাটফর্ম সম্পর্কে মানুষের বেশ একটা আগ্রহ সৃষ্টি হচ্ছে। তবে প্রশ্ন-উত্তর প্লাটফর্মের শুরুটা বাংলায় অনেক আগ থেকেই শুরু হয়েছিলো। ২০১২তে হ্যাল্পফুলহাব সাইটের মাধ্যমে বাংলা ভাষাভাষী মানুষ প্রশ্ন-উত্তর প্লাটফর্ম সম্পর্কে সম্যক ধারণা পায় এবং একটু আকটু এই যাত্রা শুরু হয়। ধীরে ধীরে আরো নতুন নতুন সাইট আসতে শুরু করে। তার মধ্যে বিষ্ময় সবচাইতে জনপ্রিয়। তাহলে শুরু করি, বাংলা ভাষায় যত সব প্রশ্ন-উত্তর প্লাটফর্ম ওয়েবসাইটের খোঁজ-খবর নিয়ে।
↺ | ইন্টারনেট কি (What is Internet) ?


কোরা বাংলা

কোরা ব্লগিং সাইট না। প্রত্যেক সাইটেরি নূন্যতম একটা বেস থাকে। কোরা Q&A Platform (Question & Answer Platform) । ফেইসবুককে যেমন আমরা চিনি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হিসেবে। কোরা বাংলার বর্তমান প্রশাসক মৃণাল । তবে কোরার এই পদবী থেকে তিনি চলে যাচ্ছেন এমনটাই কোরা সমগ্রতে লিখেছেন।  গত ৯০ দিনের হিসাবে ভারতে এই সাইটের এলেক্সা রেংক ৯৮ এবং বিশ্বে ৩৮১ তম অবস্থানে আছে। বাংলাদেশ এতে কিছুটা পিছিয়ে আছে।

বিষ্ময়

বাংলাদেশের মধ্যে সবচাইতে জনপ্রিয় প্রশ্ন-উত্তর প্লাটফর্ম বিষ্ময়। বেশ গতিশীল সাইট। প্রশ্ন উত্তর মডারেট করে প্রকাশ করা হয়। গত ৯০ দিনের হিসাবে বাংলাদেশে এই সাইটের এলেক্সা রেংক ৪৩২ এবং বিশ্বে ১০৪৪৮৯ তম অবস্থানে আছে।

ই-নলেজ

২০১৯ সালে প্রথম এই সাইটি রিলিজ করা হয়। এই সাইটের প্রধান মোঃআশরাফ উদ্দিন খান নবম শ্রেণিতে অধ্যয়ণরত থাকা কালীন সময়ে এই সাইটটি রিলিজ করেন। গত ৯০ দিনের হিসাবে বাংলাদেশে এই সাইটের এলেক্সা রেংক ৪৭১০ এবং বিশ্বে ৪৮৬৩২৭ তম অবস্থানে আছে।

হেল্পফুলহাব

বাংলা ভাষায় সর্বপ্রথম প্রশ্ন-উত্তর প্লাটফর্ম হেল্পফুলহাব । ২০১২ সালে এই সাইটটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত হয়। গত ৯০ দিনের হিসাবে বাংলাদেশে এই সাইটের এলেক্সা রেংক ১১৪৮৪ এবং বিশ্বে ৭৪৫৮০৫ তম অবস্থানে আছে।

আন্সবাংলা

বেশ জনপ্রিয় সাইট। গত ৯০ দিনের হিসাবে বাংলাদেশে এই সাইটের এলেক্সা রেংক ১২০০০ এবং বিশ্বে ৮০৪৯২৯ তম অবস্থানে আছে।

আস্কপ্রশ্ন

মানুষের সমস্যা সমাধানের উদ্দেশ্যেকে লক্ষ্য করেই ২০১৭ সালে আস্ক প্রশ্ন প্রতিষ্ঠা করেন মোঃ মিজান (ডিপ্লোমা ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত একজন শিক্ষার্থী) এই সাইটটি পরিচালনা করেন । গত ৯০ দিনের হিসাবে বাংলাদেশে এই সাইটের এলেক্সা রেংক ১৫১৪১ এবং বিশ্বে ১০৬৯৬০২ তম অবস্থানে আছে।

ব্যস্ত

আরেকটি জনপ্রিয় সাইট। বিডিজবস এর উদ্ভাবক ও প্রধান ফাহিম মাসরোর এই সাইটটি পরিচালনা করছেন। উনার কাজ সব সময়ই প্রশংসনীয় হয়। তবে ইদানিং সাইটের অবস্থা দেখে মনে হয়, ব্যস্ত সাইটটি বেশ চর্চাহীন হয়ে যাচ্ছে। গত ৯০ দিনের হিসাবে বাংলাদেশে এই সাইটের এলেক্সা রেংক ১৫১৯৬ এবং বিশ্বে ১৪৭৭৬৮৭ তম অবস্থানে আছে।

নির্বিক

গত ৯০ দিনের হিসাবে বাংলাদেশে এই সাইটের এলেক্সা রেংক ২৬৫০০ এবং বিশ্বে ১৯৬৪৬৯৩ তম অবস্থানে আছে।

আন্সলিট

আন্সবাংলা আর আন্সলিট দুটুই একি মালিকানাধীন মনে হচ্ছে। এটা সবে নতুন ও তেমন একটা জনপ্রিয় হয়ে উঠতে পারে নি আন্সবাংলার মত।

আন্সবিডি

সাইট এলেক্সা রেংকঃ ৩৩৫৯৯৪৩

প্রশ্নকরি

সাইট এলেক্সা রেংকঃ ১২৩৬৭২৪

এছাড়াও আরো বেশ কয়েকটি এরকম সাইট আছে। কয়েকটাটে আপডেট নেই। কয়েকটা বন্ধ হয়েগেছে। তাই সেগুলো আর যোগ করলাম না।

তথ্যসূত্রঃ

১। গুগল

২। প্রথম আলো

৩। এলেক্সা রেঙ্ক


শেয়ার করুন

লেখকঃ

ইহাই নতুন পোষ্ট
পরবর্তী পোষ্ট