বিপিয়া টিউটোর - এসো শিখি সহজ করে

বাংলা ভাষায় প্রযুক্তি সহজে উপস্থাপনের নিমিত্তে আমাদের এই ছোট্ট প্রয়াস।

🔍 কি খুঁজছেন!

এনিমেশন কি !

স্পাইডারম্যান ছবিটি দেখার পর আমার মনে হল, "ইস ! আমার এমন কিছু সুপার নেচার‍্যাল (Super Natural) পাওয়ার যদি থাকতো ? তাহলে কত মজাইনা হত !" এটা শুধু আমার না প্রত্যেকেরই হবে । কার না ভালো লাগবে যদি নিজের কাছে কিছু অতিপ্রাকৃতিক শক্তি থাকে । এসব কিছু তোলার প্রধান কারণ হল, এনিমেশন জিনিসটি ব্যাখ্যা করার জন্য । এনিমেশন হল সেই মাধ্যম যেটা আপনার সেই আকাংখাকে পূরণ করে । যদিও সেটা বাস্তবে না । তবে আপনি ইলেকট্রিক পর্দায় দেখাতে পারবেন , আপনি আকাশে উড়ছেন, আপনি হাত দিয়ে অদ্ভুত একটি জাদু করছেন । এনিমেশন হল, গ্রাফিক্সেরই একটি অংশ ।
↺ Read more | ইন্টারনেট কি (What is Internet) ?
একটি স্থির ছবিকে বলা হয় চিত্র (Picture), আর অনেকগুলো চিত্রকে একত্র করলে তাকে সিনেমা (Film) বা শুদ্ধবাংলায় চলচ্চিত্র (Moving Picture) বলা হয় । আর যদি সে চলচ্চিত্রটি হয় অবাস্তব কল্পনা থেকে নেয়া তখন সেটাকে বলা যায় এনিমেশন (Animation) । এনিমেশন শব্দটি এনিমেটিং (Animating) শব্দ থেকে এসেছে । যার অর্থ উজ্জীবিত (Enlivening) করা । আর এনিমেটিং শব্দটি এসেছে ল্যাটিন এনিমেশিও (Animātiō) শব্দ থেকে । যার অর্থ "প্রাণবন্ত"
চিত্রঃ একটি লুপ(Loop) এনিমেশন
বর্তমানে এনিমেশনের ব্যবহার এতই বেড়েছে যে, প্রতিটি কাজ ডিজিটাল ভাবে উপস্থাপনে এনিমেশন ছাড়া হয়ই না । তাই এখন এনিমেশন শিখেও আপনি আপনার ক্যারিয়ার গড়তে পারেন । আমাদের দেশে এর ব্যবহার তথাপি বৃদ্ধি না পেলেও বহিঃবিশ্বে এনিমেশনের ব্যবহার উল্লেখ্যযোগ্য । বর্তমানে এনিমেশনের মধ্যে প্রধানত দুই ধরণের এনিমেশন লক্ষ্যনীয় ।
↺ Read more | এনিমেশন তৈরীর যত ফ্রী সফটওয়্যার !
একটি হল, দ্বিমাত্রিক এনিমেশন (2D Animation) এবং অন্যটি ত্রিমাত্রিক এনিমেশন (3D Animation) । দ্বিমাত্রিক এনিমেশন বলতে দুটি তল দ্বারা সীমাবদ্ধ । যেমন,
চিত্রঃ দ্বিমাত্রিক মিনা কার্টুন
ইউনিসেফ (UNICEF) নিবেদিত জনপ্রিয় কার্টুন সিরিজ মিনা কার্টুন । ত্রিমাত্রিক এনিমেশন বলতে তিনটি তল দিয়ে যে এনিমেশন তৈরী করা হয় । আমাদের দেশে একটি জনপ্রিয় ত্রিমাত্রিক কার্টুন সিরিজ "মন্টু মিয়ার অভিযান" (The adventure of Montu Miah) এবং এটি একটি ত্রিমাত্রিক কার্টুন এনিমেশন ।
চিত্রঃ ত্রিমাত্রিক কার্টুন 
কত মজায় না লাগে এসব কার্টুন দেখতে ।
↺ Read more | দৃশ্যমান আলোর কিছু কথা (কালার থিওরি)
এছাড়াও বিদেশী হাজার হাজার কার্টুন এনিমেশন ছবি এবং সিরিজ আছে যেগুলো আমাদের অনন্য বিনোদন দেয় । তার মধ্যে, টম এন্ড জেরি (Tom and Jerry) , বার্নার্ড বেয়ার (Bernard Bear) , বেন টেন (Ben10), মটু পাটলু (Motu Patlu) ইত্যাদি ইত্যাদি । (এনিমেশন বিষয়ে আরো লেখা আসছে...)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন