বিপিয়া টিউটোর - এসো শিখি সহজ করে

বাংলা ভাষায় প্রযুক্তি সহজে উপস্থাপনের নিমিত্তে আমাদের এই ছোট্ট প্রয়াস।

🔍 কি খুঁজছেন!

ফটোশপ রেন্ডম টিউটোরিয়াল পর্ব-১ (ভিডিওসহ) [Photography Image Manipulation]

ফটোশপ কারিশমা বলে শেষ করা যাবে না । এই ফটোশপের উপর নির্ভর করেই অনেকের জীবিকা নির্বাহ হয় । আপনি ডিজিটাল ভাবে যে কাজই করতে যান না কেন, আপনার কাজকে  সুন্দর করতে এই কারিশমা ওয়ালাদের কাছে যেতেই হবে । মেয়েরা যেমন সাজগুজ করে কু রূপকেও নায়িকা বানিয়ে ফেলে তেমনি গ্রাফিক্স আপনার পণ্য বা রুপের প্রকৃত ও উৎকৃষ্ট বহিঃপ্রকাশ করে । তাই এই ফিল্ডে কাজের অভাব নেই । শুধু রাস্তাটা জেনে নিন । তাহলে আপনি এই গ্রাফিক্স ডিজাইন নিয়েই সারা জীবন কাজ করে ঘরে বসেই খেতে পারবেন ।
বিপিয়া টিউটোরের বিশেষ নিবেদন "Photoshop Random Project" এ আমরা ওই সব কাজ নিয়ে আলোচনা করবো । যেগুলো দিয়ে আপনি প্রোফেশনাল মানের ইমেইজারি কাজ করতে পারবেন । আর কাজ জানা মানেই আপনার ভেলু ০ থেকে ১ এর কোটায় । সো, এপিসোড এপিসোড আকারে আমরা নতুন নতুন টিউন করবো । আর গ্রাফিক্সে আগ্রহীরা আমাদের সংস্পর্শে চলে আসুন । "অপূর্ণতা পূর্ণ করুন, গ্রাফিক্স দিয়ে আয় করুন "।
আজকে প্রথম এপিসোড ।
Photoshop Random Tutorial - I
Title: How to design an eye-catcher photography graphics

আজকের টিউটরিয়ালে আমরা মৃতপ্রায় একটি ফুলের ফটোগ্রাফিকে মেনিপুলেট করবো । নিচের ছবিটি খেয়াল করুন । পরের ছবিটি হল ফটোগ্রাফি এবং নিচের ছবিটি এডিট করার পরের অবস্থা ।


সরাসরি ইউটিউবের ভিডিও পৃষ্ঠায় চলে যাচ্ছি । প্লে করে সম্পূর্ণ পদ্ধতিটি বুঝে নিন । এই একটি টিউটোরিয়াল দেখলে আপনি যেসব জিনিস শিখতে পারবেন ,
  • Watermark (ছাপ) রিমোভ করা ।
  • Adjustments এর কাজ ।
  • লেয়ার Group করা ।
  • Elipse Tool এর মাধ্যমে Bubble তৈরী করা ।
  • Elipse Tool এর মাধ্যমে Gradient Pointer তৈরী করা । 
  • Blur করা ।
  • ছবিতে Bubble এর মাধ্যমে ইফেক্ট তৈরী করা ।





প্রেকটিজঃ
এই মেনিপুলেশনটি নিজে প্রেকটিজ করতে চাইলে নিচের লিংক থেকে প্রজেক্ট ফাইল, রিসোর্স গুলো ডাউনলোড করে নিন ।

মূল ছবি ডাউনলোড করুনঃ

আউটপুট ছবি ডাউনলোড করুনঃ


প্রোজেক্ট ফাইল (PSD) ডাউনলোড করুনঃ
রিসোর্সগুলো ডাউনলোড করার পর নিজে নিজে চেষ্টা করুন । আর ভিডিওর সাথে মিলিয়ে কাজটি শিখুন । তাতে আপনার হাতের স্কিল আরো বৃদ্ধি পাবে । Photoshop Random Tutorial-II এ আরো নতুন একটি জিনিস নিয়ে আলোচনা করবো । আমাদের সাইটে ভিজিট করুন এবং আমাদের ফেইসবুক পাতায় যোগাযোগ রাখুন । এতে আমরা নতুন টিউন প্রকাশ করলেই সাথে সাথেই পেয়ে যাবেন । নিচের কমেন্ট বক্স আপনার জন্য উন্মুক্ত । 



বিজ্ঞপ্তিঃ উল্লেখ্য যে, আমরা প্রোজেক্ট ফাইল ও ফটোগ্রাফটি পাবলিক করে দিয়েছি । ছবি ও প্রোজেক্ট ফাইল রিসোর্সগুলো বিপিয়াটিউটোরের সম্পত্তি । শুধুমাত্র শিখার উদ্দ্যেশে ব্যবহার করুন । বানিজ্যিক ব্যবহার থেকে বিরত থাকুন । ধন্যবাদ ।।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন